The Man Who Planted Trees Bengali Meaning | Jean Giono | Class 8 | West Bengal Board

On this page we published West Bengal Board class 8 Prose The Man Who Planted Trees Bengali Meaning. We designed the article Bengali meaning with Bengali pronunciation so that the students can understand the meaning of the text properly.

The Man Who Planted Trees Bengali Meaning

The Man Who Planted Trees

Jean Giono
Let's Read:

উচ্চারন

বঙ্গানুবাদ

অ্যাবাউট ফর্টি ইয়ারস্ এগো আই ওয়েন্ট অন এ লং হাইক, থ্রো হিলস্ অ্যাবসোলিউটলি আননোন টু টুরিস্টস্, ইন দ্যাট ভেরি ওল্ড রিজিয়ন হোয়ার দ্য আল্পস্ পেনেট্রেট ইনটু প্রোভেন্স। ইন কনসিসটেড অফ ব্যারেন অ্যান্ড মনোটোনাস ল্যান্ডস্। নাথিং গ্রিউ দেয়ার এক্সসেপ্ট ওয়াইল্ড ল্যাভেন্ডার।

চল্লিশ বছর আগে আমি দীর্ঘযাত্রা করেছিলাম, পাহাড়ের মধ্য দিয়ে যা নিশ্চিতরূপে পর্যটকদের কাছে অজানা ছিল, সেই প্রাচীন অঞ্চলে যেখানে আল্পস পর্বতমালা দক্ষিন-পূর্ব ফ্রান্সে প্রবেশ করেছিল। এটা গঠিত ছিল অনুর্বর ও একঘেয়ে ভূমিতে। বন্য ল্যাভেন্ডার ছাড়া আর কিছুই জন্মাত না।

আই ওয়াজ ক্রসিং দিস কান্ট্রি অ্যাট ইটস্ ওয়াইডেস্ট পার্ট, অ্যান্ড আফটার ওয়াকিং ফর থ্রি ডেস্, আই ফাউন্ড মাইসেল্ফ ইন দ্য মোস্ট কমপ্লিট ডেসোলেশন। আই ওয়াজ ক্যাম্পড্ নেক্সট টু অ্যান অ্যাবানডন্ড ভিলেজ। আই হ্যাড ইউস্ড দ্য লাস্ট অফ মাই ওয়াটার দ্য ডে বিফোর অ্যান্ড আই নিডেড টু ফাইন্ড মোর। দিজ রুইন্ড হাউসেস অফ দ্য ভিলেজ মেড মি থিংক দ্যাট দেয়ার মাস্ট, অ্যাট ওয়ান টাইম, হ্যাভ বিন এ স্প্রিং অর এ ওয়েল দেয়ার। দেয়ার ওয়াজ ইনডিড এ স্প্রিং, বাট ইট ওয়াজ ড্রাই। অল লাইফ হ্যাড ডেসপেয়ার্ড।

আমি দেশটা অতিক্রম করছিলাম এটার সবচেয়ে চওড়া অংশটা দিয়ে, এবং তিনদিন হাঁটার পর, আমি নিজেকে সম্পূর্ণ একা খুঁজে পেলাম। আমি একটা পরিত্যক্ত গ্রামের পাশে তাবু ফেলেছিলাম। আগের দিনই আমি আমার শেষ জল ব্যবহার করে ফেলেছি এবং আমার আরও খোঁজার প্রয়োজন হয়ে পড়েছিল। গ্রামের এই ভাঙা বাড়িগুলো আমাকে ভাবিয়েছিল যে সেখানে অবশ্যই, একসময়ে, একটা ঝরনা বা একটা কুয়ো ছিল। সেখানে প্রকৃতপক্ষেই একটা ঝরনা ছিল, কিন্তু সেটা ছিল শুকনো। সমস্ত জীবন অদৃশ্য হয়ে গেছিল।

ইট ওয়াজ এ বিউটিফুল জুন ডে উইথ প্লেন্টি অফ সান, বাট অন দিজ সেলটারলেস ল্যান্ডস্, হাই আপ ইন দ্য স্কাই, দ্য উইন্ড হুইসেল্ড কনটিনিউয়ালি। ইটস্ সাউন্ড ওয়াজ লাইক দ্যাট অফ এ ওয়াইল্ড বিস্ট ডিসট্রিবিউটেড ডিউরিং ইটস্ মিল।

এটা ছিল রৌদ্রজ্জ্বল একটা সুন্দর জুন মাসের দিন, কিন্তু এই আশ্রয়হীন ভূমিতে, আকাশের উপরে, বাতার অনবরত শিস দিচ্ছিল। এটার শব্দটা শুনে মনে হচ্ছিল যেন একটা বন্য পশুকে তার খাওয়ার সময় বিরক্ত করা হয়েছিল।

আই হ্যাড টু মুভ মাই ক্যাম্প। আফটার ফাইভ আওয়ারস্ অফ ওয়াকিং, আই স্টিল হ্যাডন’ট ফাউন্ড ওয়াটার, অ্যান্ড নাথিং গেভ মি হোপ অফ ফাইন্ডিং এনি।

আমাকে আমার তাবু সরিয়ে নিতে হল। পাঁচ ঘন্টা হাঁটার পর, আমি তখনও জল খুঁজে পেলাম না, আর আমাকে কোনো কিছু আশা দিল না যে কিছু খুঁজে পাব।

The Man Who Planted Trees Bengali Meaning:

Let's Continue:

উচ্চারন

বঙ্গানুবাদ

এভ্রিহোয়ার দেয়ার ওয়াজ দ্য সেম ড্রাইনেস, দ্য সেম স্টিফ, উডি প্ল্যান্টস্। আই থট আই স ইন দ্য ডিসটেন্স দ্য শ্যাডো অফ এ ফিগার। অন এ চান্স আই হেডেড টুওয়ার্ডস্ ইট। ইট ওয়াজ এ শেফার্ড। থার্টি ল্যাম্বস্ অর সো ওয়ার রেস্টিং নিয়ার হিম অন দ্য স্কর্চিং গ্রাউন্ড।

প্রত্যেক জায়গায় ছিল একই শুষ্কতা, একই শক্ত, কাঠের গাছ। আমার মনে হল কিছু দূরে আমি একটা শরীরের ছায়া দেখলাম। সুযোগ পেয়ে আমি সেটার দিকে এগিয়ে গেলাম। এটা ছিল একটা মেষপালক। প্রচন্ড গরম মাটিতে ত্রিশটার মতো ভেড়া তার কাছে বিশ্রাম করছে।

হি গেভ মি এ ড্রিঙ্ক অ্যান্ড এ লিটল লেটার হি লেড মি টু হিজ শেফার্ড কটেজ। হি শেয়ার্ড হিজ স্যুপ উইথ মি। ইট হ্যাড বিন এগ্রিড ইমিডিয়েটলি দ্যাট আই উড পাস দ্য নাইট দেয়ার, দ্য ক্লোজেস্ট ভিলেজ বিয়িং স্টিল মোর দ্যান এ ডে অ্যান্ড এ হাফ ফারদার অন। দেয়ার আর ফোর অর ফাইভ ভিলেজেস্ ডিসপার্স্ড ফার ফ্রম ওযান অ্যানাদার অন দ্য ফ্ল্যাঙ্কস্ অফ দ্য হিলস্ ইন দিস এরিয়া। দে আর ইনহ্যাবিটেড বাই উডকাটারস্ হু মেক চারকোল।

সে আমাকে একটু পানীয় দিল এবং কিছুক্ষন পরে সে আমাকে তার মেষপালকের কুটিরে নিয়ে গেল। সে তার স্যুপটা আমার সাথে ভাগ করে নিয়েছিল। ততক্ষনাত মেনে নেওয়া হল যে আমি সেখানে রাত্রি কাটাতে পারি, সামনের গ্রামটি তখনও দেড় দিনের পথ। চার-পাঁচটা গ্রাম একে ওপরের থেকে আলাদা হয়ে আছে পাহাড়ের পাশে এই এলাকায়। সেখানে বাস করে কাঠুরিয়ারা যারা চারকোল বানায়।

দ্য শেফার্ড টুক আউট এ ব্যাগ অ্যান্ড পোর্ড এ পাইল অফ অ্যাক্রোনস্ আউট অনটু দ্য টেবিল। হি বিগান টু এক্সামিন দেম ওয়ান আফটার অ্যানাদার উইথ এ গ্রেট ডিল অল অ্যাটেনশন, সেপারেটিং দ্য গুড ওয়ান্স ফ্রম দ্য ব্যাড। হোয়েন হি হ্যাড বিফোর হিম ওয়ান হান্ড্রেড পার্ফেক্ট অ্যাক্রোন্স হি স্টপ্ড, অ্যান্ড উই ওয়েন্ট টু বেড। দ্য কম্পানি অফ দিস ম্যান ব্রট মি এ ফিলিং অফ পিস। হি গেভ মি দ্য ইমপ্রেশন দ্যাট নাথিং কুড ডিসটার্ব হিম। আই ওয়াজ ইনট্রিগ্ড অ্যান্ড আই ওয়ান্টেড টু ফাইন্ড আউট মোর অ্যাবাউট দি ম্যান।

মেষপালকটি একটা ব্যাগ নিল এবং টেবিলের উপরে একগাদা ওক ফল ঢালল। সে মনযোগ সহকারে একটার পর একটা পরীক্ষা করতে লাগল, ভালোগুলোকে খারাপগুলো থেকে আলাদা করছিল। যখন তার সামনে একশটা ভালো ওক ফল হল তখন সে থামল, এবং আমরা বিছানায় ঘুমতো চলে গেলাম। এই মানুষটির সঙ্গ আমাকে শান্তি দিয়েছিল। সে আমাকে এমন একটা ভাব দেখিয়েছিল যে কোনো কিছু তাকে বিরক্ত করতে পারবে না। আমি অবাক ও কৌতুহলি হয়েছিলাম এবং আমি চেয়েছিলাম এই মানুষটি সম্পর্কে আরও কিছু খুঁজে বের করতে।

The Man Who Planted Trees Bengali Meaning:

Let's Continue:

উচ্চারন

বঙ্গানুবাদ

বিফোর গোইং আউট দ্য নেক্সট ডে, হি শোক্ড ইন এ বাকেট অফ ওয়াটার দ্য অ্যাক্রোনস্ দ্যাট হি হ্যাড সো কেয়ারফুলি চুসেন অ্যান্ড কাউন্টেড। হি ক্যারিড অ্যান আইরন রড টু, অ্যাজ এ ওয়াকিং স্টিক। হি ইনভাইটেড মি টু কাম অ্যালং উইথ হিম।

পরের দিন যাওয়ার আগে, সে এক বালতি জলে ডুবিয়ে রেখেছিল ওক গাছের ফলগুলো যেগুলো সে যত্নসহকরে বেছেছিল এবং গুনে রেখেছিল। সে সঙ্গে একটা লোহার রডও নিয়ে চলেছিল, হাঁটার লাঠি হিসাবে। সে আমাকে আমন্ত্রন জানিয়েছিল তার সাথে আসার জন্য।

হ্যাভিং অ্যারাইভ্ড অ্যাট দ্য প্লেস হি হ্যাড বিন হেডিং ফর, হি বিগান টু পাউন্ড হিজ আইরন রড ইনটু দ্য গ্রাউন্ড। দিস মেড এ হোল ইন হুইচ হি প্লেস্ড অ্যান অ্যাক্রন, অ্যান্ড কভার্ড ওভার দ্য হোল এগেন। হি ওয়াজ প্ল্যান্টিং ওক ট্রিস। ইন দিস ওয়ে, হি প্ল্যান্টেড হিজ ওয়ান হান্ড্রেড অ্যাক্রনস্ উইথ গ্রেট কেয়ার।

সে যেখানে যাচ্ছিল সেইখানে পৌঁচ্ছিয়ে, সে মাটিতে লোহার রডটি দিয়ে আঘাত করতে শুরু করলেন। সেটা একটা গর্ত তৈরি করে দিল যার মধ্যে সে ওক গাছের ফলগুলো রাখল, আর আবার গর্তগুলো ভরাট করে দিল। সে ওক গাছ রোপন করছিল। এইভাবেই, সে যত্নসহকারে লাগিয়েছিল একশ ওক ফল।

হি টোল্ড মি দ্যাট ফর থ্রি ইয়ারস্ নাও হি হ্যাড বিন প্ল্যান্টিং ট্রিস ইন দিস সলিটারি ওয়ে। হি হ্যাড প্ল্যান্টেড ওয়ান হান্ড্রেড থাউজ্যান্ড। অফ দিজ ওয়ান হান্ড্রেড থাউজ্যান্ড, টোয়েন্টি থাউজেন্ড হ্যাড কাম আপ।

সে আমাকে বলেছিল যে তিন বছর ধরে এই নির্জন জায়গায় সে গাছ লাগিয়ে চলেছে। সে একশ হাজার গাছ লাগিয়েছে। ওই একশ হাজার গাছের মধ্যে কুড়ি হাজার গাছ জন্মেছে।

ইট ওয়াজ অ্যাট দিস মোমেন্ট দ্যাট আই বিগান টু ওনডার অ্যাবাউট হিজ এজ। হি ওয়াজ ক্লিয়ারলি মোর দ্যান ফিফটি। ফিফটি-ফাইভ, হি টোল্ড মি। হিজ নেম ওয়াজ এলজার্ড বুফিয়ার। হি হ্যাড ওনড এ ফার্ম ইন দ্য প্লেনস্, হোয়ার হি লিভ্ড মোস্ট অফ হিজ লাইফ। হি হ্যাজ লস্ট হিজ অনলি সন, অ্যান্ড দেন হিজ ওয়াইফ। হি হ্যাড রিটায়ার্ড ইনটু দিজ সলিটিউড, হোয়ার হি টুক প্লেজার ইন লিভিং স্লোলি, উইথ হিজ ফ্লোক অফ শিপ অ্যান্ড হিজ ডগ। হি হ্যাড কনক্লুকেড দ্যাট দিজ কান্ট্রি ওয়াজ ডাইং ফর ল্যাক অফ ট্রিস। হি অ্যাডেড দ্যাট, হ্যাভিং নাথিং মোর ইমপর্ট্যান্ট টু ডু, হি হ্যাড রিসল্ভড টু রিমেডি দ্য সিচুয়েশন।

এই মুহূর্তে আমি তার বয়স সম্পর্কে অবাক হতে শুরু করলাম। তার বয়স স্পষ্টতই পঞ্চাশের বেশি। পঞ্চান্ন, সে আমাকে বলেছিল। তার নাম ছিল এলজিয়ার্দ বুফিয়ার। এই সমতলভূমিতে তার একটা খামার বাড়ি রয়েছে, যেখানে সে তার জীবনের বেশিরভাগটাই কাটিয়েছে। সে তার একমাত্র ছেলে, এবং তারপর তার স্ত্রীকে হারিয়েছে। সে এই নির্জনস্থানে অবসর গ্রহন করেছে, যেখানে সে ধীর জীবনধারায় সুখ খুঁজে পেয়েছে, তার একপাল ভেড়া ও তার কুকুরের সাথে। সে শেষে বলেছিল যে এই শহর মারা যাচ্ছিল গাছেদের অভাবে। সে আরও বলল যে, বেশি গুরুত্বপূর্ণ কিছু না করার থাকায়, সেই এই পরিস্থিতি সমাধানের সংকল্প করেছিল।

উই পার্টেড দ্য নেক্সট ডে।

আমরা পরদিন বিচ্ছিন্ন হলাম।

দ্য নেক্সট ইয়ার দ্য ওয়ার কেম, ইন হুইচ আই এনগেজ্ড ফর ফাইভ ইয়ার্স। উইথ দ্য ওয়ার বিহাইন্ড মি, আই হ্যাড এ গ্রেট ডিসায়ার টু ব্রিথ এ লিটল পিয়োর এয়ার, অ্যান্ড আই সেট আউট এগেন অ্যালং দ্য ট্রেল থ্রো দ্যাট ডেসার্টেড কান্ট্রি। দ্য ল্যান্ড হ্যাড নট চেঞ্জড। এভার সিন্স দ্য ডে বিফোর, আই হ্যাড বিন থিংকিং অ্যাবাউট দ্য শেফার্ড হু প্ল্যান্টেড ট্রিস। টেন থাউজেন্ড ওকস্, আই হ্যাড সেড টু মাইসেল্ফ, মাস্ট রিয়েলি টেক আপ এ লট অফ স্পেস।

পরের বছর যুদ্ধ এল, যাতে আমি পাঁচ বছরের জন্য নিযুক্ত হলাম। আমরা পেছনে যুদ্ধ নিয়ে, আমার ইচ্ছে হয়েছিল একটু খাঁটি বাতাস নিঃশ্বাস নেওয়ার, আর আমি আবার বেরিয়ে পড়লাম পথ ধরে সেই নির্জন দেশে। জায়গাটি এখনও পরিবর্তন হয়নি। আগের দিন থেকেই আমি ভাবছি সেই মেষপালকের কথা যে গাছগুলো লাগিয়েছিল। দশ হাজার ওক গাছ, আমি নিজেই নিজেকে বললাম, অবশ্যই অনেক জায়গার দরকার হয়েছিল।

হোয়েন আই মেট এলজিয়ার্ড বুফিয়ার দিস টাইম, আই ফাউন্ড দ্যাট দ্য ওয়ার হ্যাড নট ডিসট্রিবিউটেড হিম অ্যাট অল। হি হ্যাড কনটিনিউড উইথ হিস প্ল্যান্টিং। দ্য ওকস্ অফ 1910 ওয়ার নাও টেন ইয়ার্স ওল্ড অ্যান্ড ওয়ার টলার দ্যান মি অ্যান্ড দ্যান হিম। দ্য সিন ওয়াজ ইমপ্রেসিভ। আই ওয়াজ অ্যাকচুয়ালি স্পিচলেস অ্যান্ড উই পাস্ড দ্য হোল ডে ইন সাইলেন্স, ওয়াকিং থ্রো হিজ ফরেস্ট। ইট ওয়াজ ইন থ্রি সেকশানস্, ইলেভেন কিলোমিটারস্ লং ওভারঅল অ্যান্ড, অ্যাট ইটস্ ওয়াইডেস্ট পয়েন্ট, থ্রি কিলোমিটারস্ ওয়াইড। হোয়েন আই কনসিডার্ড দ্যাট দিস হ্যাড অল স্প্রাং ফ্রম দ্য হ্যান্ডস্ অ্যান্ড ফ্রম দ্য সোল অফ দিস ওয়ান ম্যান – উইথআউট টেকনিক্যাল এইডস্ – ইট স্ট্রাক মি দ্যাট মেন কুড বি অ্যাজ এফেক্টিভ অ্যাজ গড ইন ডোমেন্স আদার দ্যান ডেসট্রাকশন।

যখন আমি এই সময় এলজিয়ার্দ বুফিয়ারের সাথে দেখা করলাম, আমি দেখলাম যে যুদ্ধ তাকে আদৌও বিরক্ত করেনি। সে তার গাছ লাগানো চালিয়ে গেছে। ১৯১০ সালের লাগানো  ওক গাছগুলোর বয়স এখন দশ বছর এবং আমার ও তার থেকে লম্বা। দৃশ্যটা ছিল হৃদয়স্পর্শী। আমি প্রকৃতপক্ষে নির্বাক ছিলাম এবং আমরা দিনটা কাটিয়েছিলাম নীরবে, বনের মধ্য দিয়ে হেঁটে। এটার তিনটি ভাগ ছিল, সবশুদ্ধ এগারো কিলোমিটার দীর্ঘ এবং, এর সবথেকে চওড়া অংশে, জায়গাটা ছিল তিন কিলোমিটার চওড়া। যখন আমি ভাবলাম যে এই সবকিছুই এসেছে একজনের হাত ও হৃদয় থেকে – কোনো প্রযুক্তিগত সাহায্য ছাড়াই – এটা আমাকে বিচলিত করেছিল যে ঈশ্বরের মতো মানুষও কোনো এলাকায় ধ্বংসের পরিবর্তে ফলপ্রসু হতে পারে।


    Groweduca.com তে আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য ধন্যবাদ। পোষ্টটি আপনাদের কেমন লেগেছে এবং এই পোষ্ট নিয়ে আপনাদের যদি কোনো মতামত থেকে থাকে তাহলে তা নির্দ্বিধায় অবশ্যই কমেন্টে জানান।

Post a Comment

Previous Post Next Post